Clindacin Plus Gel - ব্রণের জন্য নির্দেশিত জেল

Clindacin Plus Gel - Clindamycin and Tretinoin
ক্লিন্ডাসিন প্লাস জেল - ক্লিনডামাইসিন ফসফেট এবং ট্রেটিনইন
উপাদান : 
প্রতি গ্রাম জেল এ আছে (ক্লিনডামাইসিন ফসফেট ১.২ মি.গ্রা. এবং ট্রেটিনইন ০.২৫ মি.গ্রা.)।

Clindacin Plus Gel uses - নির্দেশনা : 
ক্লিন্ডাসিন প্লাস জেল পিম্পল এবং ব্রণের চিকিৎসায় নির্দেশিত এবং শুধুমাত্র ত্বকে ব্যবহার্য।

মাত্রা ও ব্যবহারবিধি :
ঘুমানোর আগে: সাবান ও মৃদু গরম পানি দিয়ে মুখ পরিস্কার করে শুকিয়ে নিতে হবে, হাতের আঙ্গুলের সাহায্যে জেল নিয়ে মুখের ত্বকে আলতো করে লাগাতে হবে।
সকালে : মুখের ত্বকে জেল প্রয়োগের পরে সানস্ক্রীন ক্রীম লাগাতে হবে। সারাদিনে ২-৩ বারের বেশী মুখ ধোয়া উচিত নয় এবং সানস্ক্রীন ক্রীম প্রয়োজন অনুসারে ব্যবহার করতে হবে।

Clindacin Plus Gel-ক্লিন্ডাসিন প্লাস জেল

সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : 
যাদের ক্লিনডামাইসিন ও ট্রেটিনইন অথবা জেল-এ উপস্থিত যে কোন উপাদানের প্রতি সংবেদনশীলতা রয়েছে, তাদের ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না, নাক, ঠোঁট, কান ও ক্ষত স্থানে ক্লিন্ডাসিন প্লাস জেল ব্যবহার করা উচিত নয়, জেল প্রয়োগের পরে সূর্যের আলো থেকে দূরে থাকতে হবে।

Clindacin Plus Gel side effects - পার্শ্ব প্রতিক্রিয়া : 
ইরাইথেমা, চুলকানি, ন্যাসোফেরেনজাইটিস, ত্বকের শুষ্কতা
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : 
ত্বকের ব্যবহারে তীব্র শুষ্ককারক ভূমিকা রয়েছে যেমন- সাবান, ক্লিনজার, বিভিন্ন প্রসাধন সামগ্রী এবং অধিক ঘনত্বপূর্ন অ্যালকোহলীয় সামগ্রী ইত্যাদির সাথে একত্রে ব্যবহারে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। ইরাইথ্রোমাইসিন এন্টিবায়োটিকের সাথে একত্রে ব্যবহারে ক্লিনডামাইসিন এবং ইরাইথ্রোমাইসিন উভয় ওষুধের কার্যক্ষমতা হ্রাস পায়, নিউরোমাসকুলার ওষুধের সাথে ক্লিনডামাইসিন একত্রে ব্যবহারে নিউরোমাসকুলার ওষুধের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। অতএব একত্রে ব্যবহারের সময়ে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে।

গর্ভাবস্থা এবং স্তন্যদানকালে ব্যবহার : 
ত্বকীয় ক্লিনডামাইসিন ও ট্রেটিনইন মাতৃদুগ্ধে নিঃসৃত হওয়ার কোন পরীামূলক প্রমাণ পাওয়া যায়নি, অতএব স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ক্লিনডামাইসিন ও ট্রেটিনইন ব্যবহারে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে।

Clindacin Plus Gel price in Bangladesh - মূল্য : 150 টাকা মাত্র 
প্রস্তুতকারক : Incepta Pharmaceuticals Ltd

Post a Comment

0 Comments