Diprosal lotion - মাথার ত্বকের খোসপাঁচড়া এবং চুলকানি নিরাময়ে

Diprosal lotion - Betamethasone Dipropionate usp & salicylic acid BP 
ডাইপ্রোসাল লোশন - বেটামিথাসন ডাইপ্রোপিয়নেট এবং স্যালিসাইলিক এসিড

উপাদান : 
ডাইপ্রোসাল লোশন , প্রতি মি.লি. লোশনে আছে বিটামিথাসন ডাইপ্রোপিয়নেট বিপি যা বিটামিথাসন ০.৫ মি.গ্রা. এর সমতুল্য এবং স্যালিসাইলিক এসিড বিপি ২০ মি.গ্রা.।

Diprosal lotion bangla - ফার্মাকোলজি  : 
ডাইপ্রোসাল লোশন হাইপারকেরাটোটিক এবং কর্টিকোস্টেরয়েডের প্রতি সংবেদনশীল শুষ্ক ডার্মাটোসেস এর চিকিৎসায় নির্দেশিত যেখানে কর্নিফাইড এপিথেলিয়াম কর্টিকোস্টেরয়েডের প্রবেশকে বাধাপ্রাপ্ত করে। স্যালিসাইলিক এসিডের ডিস্ক্যালিং কার্যকারিতা ডার্মিসের মধ্য দিয়ে কর্টিকোস্টেরয়েডের প্রবেশ্যতা বৃদ্ধি করে।

Diprosal lotion uses - নির্দেশনা :
১। সোরিয়াসিস
২। মাথায় খোস পাঁচড়া
৩। মাথার ত্বকে চুলকানি
৪। কর্টিকোস্টোরয়েড রেস্পনসিভ ডারমাটোসিস
৫। মাথার খুশকি দূর

ব্যবহার নিয়ম :
১। বোতলের মুখটি খুলুন
২। বোতলের গায়ে আলতো করে চাপ দিন এবং বোতলের প্রান্তমুখটি চুলের গোড়ায় ধীরে ধীরে ঘষুন
২। প্রতিদিন সকালে ও রাতে ২-৪ সপ্তাহ ব্যবহার করুন।

মাত্রা ও ব্যবহারবিধি : 
আক্রান্তস্থানে কয়েক ফোটা ডাইপ্রোসাল লোশন ব্যবহার করে মৃদুভাবে মালিশ করতে হবে, এটি সাধারনত: দিনে দু’বার, সকালে এবং রাতে ব্যবহার করা উচিৎ।

Diprosal - ডাইপ্রোসাল


যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : 
বিটামিথাসন এবং স্যালিসাইলিক এসিড লোশন ভ্যাসিনিয়া, ভ্যারিসেলা, হারপিস সিমপ্লেক্স, ছত্রাকের সংক্রামণ এবং ত্বকীয় টিউবারকুলোসিসের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। এ প্রস্তুতির কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এর ব্যবহার প্রতিনির্দেশিত। সতর্কতা এ প্রস্তুতি ব্যবহারের ফলে যদি জ্বালাপোড়া বা সংবেদনশীলতা সৃস্টি হয় তাহলে এর ব্যবহার বন্ধ করতে হবে। দেহের বিস্তৃত অংশে ব্যবহারের ফলে বিটামিথাসন এবং স্যালিসাইলিক এসিডের শোষণ বৃদ্ধি পায়। এ প্রস্তুতি দেহের ক্ষত স্থানে ব্যবহার করা যাবে না

Diprosal lotion side effects - পার্শ্ব প্রতিক্রিয়া : 
টপিক্যাল কর্টিকোস্টেরয়েড ব্যবহারের ফলে সৃষ্ট পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হলো জ্বালাপোড়া, চুলকানি, বিরক্তিভাব, শুষ্কতা, ফলিকুলাইটিস, হাইপারট্রাইকোসিস, হাইপোপিগমেন্টেশন, পেরিওরাল ডার্মাটাইটিস এবং এলার্জিক কন্ট্যাক্ট ডার্মাটাইটিস।

গর্ভাবস্থা এবং স্তন্যদানকালে ব্যবহার :
গর্ভবতী মায়েদের ক্ষেত্রে এর নিরাপদ ব্যবহার প্রতিষ্ঠিত নয়, ভ্রুণের ক্ষতি অপেক্ষা মায়ের উপকৃত হবার সম্ভাবনা বেশি হলে ব্যবহার করার চিন্তা করা যেতে পারে, গর্ভবতী মায়েদের ক্ষেত্রে দীর্ঘসময়ব্যাপী, ব্যপক পরিমানে ব্যবহার করা উচিত নয় , কর্টিকোস্টেরয়েডের ত্বকীয় ব্যবহারের ফলে মাতৃদুগ্ধে এর উপস্থিতি সর্ম্পকে পর্যাপ্ত কোন তথ্য পাওয়া যায়নি। তবে স্তন্যদানকালীন সময়ে এর ব্যবহার বন্ধ করা উচিত অথবা ব্যবহারকালীন সময়ে শিশুকে স্তন্যদান হতে বিরত রাখা উচিত।

Diprosal lotion price in Bangladesh - মূল্য : 
150 টাকা মাত্র 
প্রস্তুতকারক : Aristo pharmaceuticals Ltd 

Post a Comment

0 Comments